Tuesday 24 October 2017

STELLARIUM দিয়ে আকাশ পর্যবেক্ষণ







STELLARIUM জ্যোর্তিবিজ্ঞানের একটি  সফটওয়্যার

বর্ষাকালে ঘন কালো মেঘে ঢাকা থাকছে পুরো আকাশ। আকাশে রাতের  তারা দেখা তো দূরের কথা, বরং চাঁদের দেখাও পাওয়া যায় না অনেক সময় যারা আকাশের তারা দেখতে ভালবাসেন বা রাতের তারাদের অপুর্ব সৌন্দর্য্যতে বিমুগ্ধ হতে চান কিংবা যারা জানতে চান আকাশের ঠিক কোথায় কোন নক্ষত্রের অবস্থান,তাদের যাবতীয় সব তথ্য তাদের জন্য এই সফটওয়ারটি হতে পারে স্বপ্নের মতো।

আপনি পৃথিবীর যেই কোন প্রান্তেই থাকুন না কেন, এই সফটওয়্যার আপনার কম্পিউটার বা ল্যাপটপের মনিটরে এনে দিবে আপনার মাথার উপরের বিশাল দেখা-অদেখা আকাশ পট।
আপনাকে শুধু আপনার কো-অর্ডিনেট আর সময় নির্ধারণ করে দিতে হবে। এর জন্য আপনার দরকার হবে না কোন ইন্টারনেটের কানেকশন। তবে খেয়াল রাখতে হবে আপনার কম্পিউটারের সময় ঠিক আছে কি না।


বাংলাদেশে আপনি তেমন ভালো টেলিস্কোপ পাবেন না আর একটি টেলিস্কোপের দাম একেবারই কম নয়। তারপর আবারও আছে সেটিংসের ঝামেলা। কেন জড়াতে যাবেন সেই সব ঝামেলায় বা টেলিস্কোপ না থাকার হতাশায়?

আপনি সফটওয়্যারটিতে টেলিস্কোপের সব সুবিধাগুলোই পাবেন। জুম করে দেখতে পারবেন আকাশের তারা গুলোর আসল চেহারা। মাউসের স্ক্রোল করে শুধু মঙ্গলের পৃষ্ঠই না বরং আপনি মঙ্গলের উপগ্রহ ডিমোস ফোবসকেও দেখতে পাবেন, সেটিও আবার ত্রিমাত্রিক ছবিতে।

STELLARIUM সফটওয়্যারটি আপনাকে দেখাবে ত্রিমাত্রিক প্রযুক্তিতে প্রায় জীবন্ত আকাশ পট, যেমন্ টা আপনি চান খোলা চোখে বা টেলিস্কোপে। আপনি আপনার দৃশ্যপট আরো বাস্তব করতে পারবেন কিছু Atmospheric Effect যোগ করে। আপনার মাউসটি কোন তারার উপর রাখলে ওই তারার যাবতীয় তথ্যাদি আপনাকে জানিয়ে দিবে। প্রোগ্রামটি রিয়েল টাইমে সিমুলিয়েট করা তাই খেয়াল করবেন আপনার অবস্থান পরিবর্তনের সাথে সাথে তারাগুলিও তাদের অবস্থান পরিবর্তন করছে।

এটি শুধু বহুভাষিকই নয়, ভিন্ন ভিন্ন সংস্কৃতির দেওয়া ভিন্ন ভিন্ন তারার নামও দেখতে পাবেন এখানে। এছাড়াও দেখতে পাবেন নক্ষত্রমন্ডলীর কাল্পনিক সংযোগ রেখা,রাশিমন্ডল গুলোর কাল্পনিক ছবি।

Atmosphere,অ্যাজিম্যাথ এবং ইকুয়েটোরিয়াল হ্রিড,ভূ-পৃষ্টের দিগন্ত রেখা এবং নাইট্ মোড চালু করে বা বন্ধ করে আকাশ দেখাকে উপভোগ করুন ঘরের বিছানাতে শুয়ে বা টেবিলে এর চেয়ারে বসে বসে। 


আপনি সফটওয়ারটি ফ্রি পাবেনঃ www.stellarium.org সাইটটি থেকে


শেয়ার করুন

0 comments: